Home অন্যান্য এই মনে করেন, ‘খুশিতে-ঠ্যালায়-ঘুরতে’

এই মনে করেন, ‘খুশিতে-ঠ্যালায়-ঘুরতে’

482
0

‘খুশিতে, ঠ্যালায়, ঘুরতে’ শব্দগুলো ইদানিং ফেসবুকে ভাইরাল। এই উদ্ধৃতি কোথায় থেকে আসলো তা জানাতেই প্রথমা২৪.কমের আজকের অনুসন্ধানী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভাবে একই লাইন নিজের মত করে প্রচার করছে অনেকেই। কিন্তু এই লাইনটির উৎস কোথায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যঙ্গ অর্থে উঠে আসছে একই লাইন।
সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে এখন বেশিরভাগ মানুষের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে একটি কথা ব্যঙ্গ করে বলতে শোনা যাচ্ছে। আর সেটা হল, “এই মনে করেন ভাল লাগে, খুশির ঠ্যালায়, ঘোরতে।”

হঠাৎ করে সংলাপটি এত জনপ্রিয় হওয়ার কারণ কী? এই লাইনটি এলো কোথায় থেকে? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মাঝে।
মূলত এই লাইনটি সূত্রপাত হয়েছে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল মাই টিভির “ভোট কেন্দ্রের” একটি সরাসরি সম্প্রচারিত প্রতিবেদন থেকে।
২০১৪ সালের জাতীয় নির্বাচনের সময় ঢাকার-৫ আসনের দনিয়া একে হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ভোটের চিত্র নিয়ে খবর সংগ্রহ করছিলেন মাই টিভির সাংবাদিক মাহবুব সৈকত।

সাংবাদিক মাহবুব সৈকত লাইভ সম্প্রচারের এক পর্যায়ে তিনি ভোটকেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়ে থাকা কয়েকজন নারীর কাছে জানতে চান যে, তাদের হাতে ভোট দেয়ার অমোচনীয় কালি দেয়া আছে, অর্থাৎ তাদের ভোট দেয়া হয়ে গেছে। তা সত্ত্বেও তারা লাইনে দাঁড়িয়ে আছেন কেন ?
হঠাৎ সাংবাদিকের এমন প্রশ্নে এক নারী তখন বলেছিলেন যে, “এই থাকতে মনে করেন। খুশিতে ঠ্যালায়, ঘোরতে।”
সে সময় এই ভিডিওটি সামাজিক যোগাযোগ-মাধ্যমে কম-বেশি শেয়ার হয়েছে ঠিকই। তবে এবার এই ভিডিওর চাইতে বেশি গুরুত্ব পেয়েছে, সেই নারী ভোটারদের উদ্ধৃতিটি।

গত বছরের ৩০শে ডিসেম্বর বাংলাদেশে যে নির্বাচন হয়ে গেল, সেই প্রেক্ষাপটে আবারও এই নারী ভোটারের উদ্ধৃতি ব্যাপকভাবে শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায় ফেসবুকে ।
বিভিন্ন অ্যাপসে এই লাইনটিকে ডাবিং করে আরো জনপ্রিয় করে প্রচার হচ্ছে বেশি বেশি।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টিকে নিয়ে নানা আঙ্গিকে ট্রল করছেন অনেকেই। কেউবা নিজের ব্যক্তিগত বিভিন্ন বিবরণীতেও ব্যাঙ্গ করে এই লাইনটি দিয়ে প্রকাশ করছেন তাদের মনের ভাষা।

ফেসবুকে অনেক ব্যক্তিকে দেখা যাচ্ছে সমাজে প্রচলিত বা বিভিন্ন রকম প্রশ্ন লিখে, উত্তর হিসেবে তুলে ধরছেন এই লাইনটি। ঠিক যেমনটা ফেরদৌস আহম্মদ শাওন লিখেছেন,

-তুমি বুয়েট থেকে পড়ে বাংলাদেশে থেকে গেলা কেন??
-এই থাকতে মনে করেন ভাল্লাগে….
খুশিতে, ঠেলায়, ঘোরতে..
ছবির কপিরাইট ফেসবুক থেকে নেয়া স্ক্রিনশট

মো. আখতারুজ্জামান আকাশ লিখেছেন,
-এত এফবিতে কি করিস??
-খুশিতে ঠ্যালায়, ঘুরতে এই আরকি!
এই উদ্ধৃতিছবির কপিরাইট ফেসবুক থেকে নেয়া স্ক্রিনশট

মাহিয়া মিতু লিখেন,
“ফেসবুকে ছবি দেন কেন?
এই মনে করেন ভাল লাগে খুশিতে ঠ্যালায়, ঘোরতে”