Home বিনোদন নিষিদ্ধ হলো সমালোচিত শনিবার বিকেল

নিষিদ্ধ হলো সমালোচিত শনিবার বিকেল

169
0

শেষ পর্যন্ত নিষিদ্ধ হল বহুল সমালোচিত স্যাটারডে আফটারনুন বা শনিবার বিকেল চলচ্চিত্রটি । বাংলাদেশের চলচ্চিত্র অনুমোদন কমিটি অর্থাৎ সেন্সর বোর্ড কর্তৃক চলচ্চিত্রটি ব্যান করা হয়েছে  ।

১৫ জানুয়ারি, মঙ্গলবার  দ্বিতীয় বারের মতো ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটির প্রদর্শনীর আয়োজন করে সেন্সর বোর্ড। এর আগেও গত সপ্তাহে সেন্সর বোর্ডে ছবিটির প্রদর্শনীর আয়োজন করা হয়। কিন্তু গতকাল ছবিটি দেখার সময় মাননীয়  সচিবসহ সেন্সর বোর্ডের সংশ্লিষ্ঠ কর্মকর্তারা অনেকেই উপস্থিত ছিল।

চলচ্চিত্রটি প্রদর্শনী শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ সিদ্ধান্তে উপনিত হয়েছেন যে, ‘শনিবার বিকেল’ মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।
ফলে দেশের ভাবমূর্তির ক্ষুন্নের বিষয় বিবেচনায় নিয়ে‌ সেন্সর বোর্ড চলচ্চিত্রটির ছাড়পত্র স্থগিত করা সহ ছবিটি ‘ব্যান’ করার সিদ্ধান্ত নেয়।

শনিবার বিকেল মুভিটি নিয়ে  নির্মাতা মোস্তফা সরওয়ার ফারকী  মিডিয়াকে জানান,  সেন্সর বোর্ডে ‘শনিবার বিকেল’ স্ক্রিনিং হয় ৬/৭ দিন আগে। ছবিটি প্রদর্শনীর পর অফিশিয়ালি ফোন করে সেখান থেকে আমাকে জানানো হয় যে ছবিটি তাদের পছন্দ হয়েছে। তবে ছবি শেষে একটা সুপার(টেক্সট) দিতে হবে। এটাও আমাকে আনুষ্ঠানিক ভাবে চিঠিতে জানানোর কথা, সে অপেক্ষায় আছি।

কিন্তু ছবিটিতো দ্বিতীয় স্ক্রিনিংয়ের পর সেন্সরবোর্ড থেকে ‘ব্যান’ করা হয়েছে। বলা হয়েছে, এটি মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

বাংলাদেশ-ভারত-জার্মান এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছিল ‘শনিবার বিকেল’।  মুভিটিতে বাংলা ভাষা ছাড়াও ইংরেজি ভাষাতেও ডাবিং হয়েছে ।তবে বাংলাদেশই মূল কাজ হয়েছে বেশি ছবিটির। পরিচালক টানা ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শেষ করেছেন ছবির শুটিং।ছবিটিতে বাংলাদেশর জাহিদ হাসান, তিশা,মামুনুর রশীদ,ভারতীয় বলিষ্ঠ অভিনেতা  পরমপ্রত, ও ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি প্রমূখ।

উল্লেখ্য ২০১৬ সালে  হলি আর্টিজেন বেকারীতে ঘটে যাওয়া  মর্মান্তিক জঙ্গি আক্রমণ কে তুলে ধরতে গিয়ে ইসলামকে বিক্রিতি করে শনিবার বিকেল মুভিটি তৈরী করা হচ্ছিল বল অভিযোগ উঠে।এই অভিযোগের কারণে গতকাল সেন্সর বোর্ড মিটিংয়ে মুভিটি ব্যান করে দেওয়া হয়।