Home সারা দেশ শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তনে ফারুক হাসানের চার পরামর্শ

শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তনে ফারুক হাসানের চার পরামর্শ

689
0

বাংলাদেশকে জাপান কিংবা সিঙ্গাপুর বানানো অসম্ভব কিছু নয়। ফাঁকা বুলি আওরাইলেই দেশ কানাডা জাপান হবে না, দেশকে উন্নত দেশের কাতারে দাঁড় করাতে হলে সবার আগে আমাদের মূল জায়গায় কাজ করতে হবে।।
কথা প্রসঙ্গে জাপানের এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের সঙ্গে অনেকক্ষণ কথা হলো, তিনি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার নানাবিধ ত্রুটি বিচ্যুতির কথা তুলে ধরলেন আমার কাছে। আমিও উনার সাথে সহমত পোষণ করলাম।।

আমরা যদি বাংলাদেশকে সত্যিকারের জাপান কিংবা কানাডা বানাতে চাই তাহলে সর্বপ্রথম আমাদের কাজ হচ্ছে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসা। তার জন্য প্রথমে যে কাজটা করতে হবে, আমাদের প্রাথমিক লেভেল থেকে পরিবর্তন নিয়ে আসতে হবে। প্রাথমিক লেভেল থেকে শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন গুলো করতে হবে……..
১. প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের সকল পদ প্রথম শ্রেণিতে উন্নিতকরতে হবে।।

২. পি.এস.সির মাধ্যমে কিংবা বিসিএস এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষক নিয়োগ দিতে হবে।।
৩. প্রাথমিক শিক্ষকদের জন্য আলাদা একটি মনিটরিং শেল গঠন করতে হবে। এবং এটি মাননীয় প্রধানমন্ত্রী স্বয়ং দেখভাল করবেন।
৪. প্রাথমিক লেভেলে বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষায় পরিবর্তন আনতে হবে।।

আমরা জানি, একটি বিল্ডিং এর ভিত্তি যদি নড়বড়ে হয়, সেই বিল্ডিং এর উপরে বেশি তলা উঠানো যায় না। ভিত্তি নড়েচড়ে বিল্ডিং সহজে ভেঙ্গে পরে। বাংলাদেশের ক্ষেত্রে শিক্ষা ব্যবস্থাটা ঠিক তেমনি নড়বড়ে হয়ে দাড়িয়েছে। প্রাথমিক লেভেল নড়বড়ে, বিধায় বাংলাদেশের সমস্ত শিক্ষা ব্যবস্থাটায় আজ ভঙ্গুর।।
আশাকরি কর্তৃপক্ষ শিক্ষা ব্যবস্থার গোড়ায় কাজ করে একটি আমূল পরিবর্তন নিয়ে আসবে।।
কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় লেভেলে যতই পরিবর্তন করুন, প্রাথমিক লেভেল নড়বড়ে হলে কোন লাভ নেই। জ্ঞান গরিমার আতুর ঘর হচ্ছে প্রাইমারি লেভেল। এই লেভেল থেকেই পরিবর্তন শুরু হোক।।

ফারুক হাসান
যুগ্ম-আহবায়ক,
বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।।